অনুসরণকারী

মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

35. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *﷽   ﷽    ﷽    ﷽    ﷽*    *﷽*


*ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 


 *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -৬ ====🥀*


                     *হানীর গ্রেফতারী* 


      ইমাম হুসাইনের রাযি. সমর্থকরা এবার হানীর গৃহে একত্রিত হতে শুরু করল। ইবনে যিয়াদ গুপ্তচরদের মাধ্যমে ‌ সংবাদ অবগত হয়ে হানীকে তলব করে বলল হানী আমীরুল মুমিনীনের বিরুদ্ধে তোমার গৃহে ষড়যন্ত্র হচ্ছে? তুমি মুসলিমকে নিজের ঘরে আশ্রয় দিয়েছ আর তার জন্য জনবল ও অস্ত্রশস্ত্রের অপেক্ষা করছ আবার এটাও মনে করছ যে, এসব বিষয়ে আমি অবগত নই? হানী দেখলেন অস্বীকার করে কোন লাভ নেই তাই তিনি স্বীকার করে নিলেন যে, মুসলিম ইবনে আকীল আমার গৃহেই আছে। কিন্তু লাঞ্ছনা গঞ্জনার ভয়ে তাকে যিয়াদের হাতে তুলে দিতে অস্বীকার জানালেন। ইবনে যিয়াদ হানীর সাথে কঠোরতা করল এবং তাকে নিজের গৃহে বন্দী করে রাখল।


               *রাজ ভবন অবরোধ* 


      মুসলিম ইবনে আকীল যখন স্বীয় মেজবানের বন্দী হওয়ার সংবাদ অবগত হলেন তখন তিনি ‘ইয়া মানসূর উম্মাহ’ শ্লোগান লাগালেন। মুসলিম ইবনে আকীলের হাতে ঐ সময় পর্যন্ত ১৮ হাজার মানুষ বাই’আত হয়েছিল। তাদের মধ্যে চার হাজার লোক আশপাশের গৃহ সমূহে অবস্থান করছিল। শ্লোগান শুনতেই তারা সকলে বাইরে বেরিয়ে এলো। মুসলিম ইবনে আকীল তাদেরকে সাথে নিয়ে রাজ ভবন ঘেরাও করলেন। অন্যরা সংবাদ পেয়ে তারাও মুসলিমের সাহায্যার্থে ছুটে এলো। এমনকি জামে মসজিদ আর বাজার ইমাম হুসাইনের রাযি. সমর্থকদের দ্বারা পরিপূর্ণ হয়ে গেল।


   _*📋নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...