অনুসরণকারী

রবিবার, ৪ অক্টোবর, ২০২০

21. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *﷽   ﷽    ﷽    ﷽    ﷽*    *﷽*


*ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 


 *====== প্রথম অধ্যায়,পর্ব -২১ ======*


   *পঞ্চম খলীফা ও তাঁর পরবর্তী খলীফা* 


 *পঞ্চম খলীফা হযরত হাসান রাযি. ও তাঁর পরবর্তী খলীফা হযরত মুআবিয়া রাযি.:* 


      হযরত আলী রাযি. চতুর্থ খলীফা ছিলেন। তাঁর শাহাদাতের পর কূফাবাসী তথা হযরত আলীর রাযি. অনুসারীগণ এক বাক্যে হযরত আলী রাযি. জেষ্ঠ্যপুত্র হযরত হাসান ইবনে আলী রাযি. কে খলীফা মনোনীত করে তাঁর হাতে বাই’আত হন। এদিকে শাম (সিরিয়া) বাসীগণ হযরত আলী রাযি. শাহাদাতের সংবাদ শ্রবণ করতঃ সকলে মিলে হযরত মুআবিয়া রাযি. কে খিলাফতের দায়িত্ব গ্রহণের আহবান জানান এবং সকলে তাঁকে খলীফা মনোনীত করে তাঁর হাতে বাই’আত হন।


      হযরত হাসান ও হযরত মুআবিয়া রাযি. উভয়েই ইসলামী বিশ্বের ভিন্ন ভিন্ন প্রান্তে খলীফা মনোনীত হন। যদ্দরুন ইসলামী বিশ্বে প্রথমবারের মত দুই খলীফার আবির্ভাব এবং ইসলামী দুনিয়া স্থায়ীভাবে দুই শিবিরের বিভক্ত হয়ে যাওয়ার আশংকা দেখা দেয়। অথচ আল্লাহ ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম- এর নির্দেশ মুতাবিক ইসলামী খিলাফত ব্যবস্থার রূপরেখা অনুযায়ী সমগ্র মুসলিম বিশ্ব ঐক্যবদ্ধ থেকে একই খলীফার অধীনে একাধিক ‘আমিল’ বা গভর্নর- এর মাধ্যমে পরিচালিত হওয়ার কথা। এমতাবস্থায় এ দায়িত্ববোধের প্রেক্ষিতে হযরত হাসান ও হযরত মুআবিয়া রাযি. সদলবলে কুফা অভিমুখে রওয়ানা হন।


      হযরত হাসান রাযি. এ খবর জানতে পেলে তিনি হযরত মুআবিয়া রাযি. কে বাধা দানের জন্য ‘মাদায়েন’ অভিমুখে রওয়ানা হন। উভয় পক্ষ বিশাল বাহিনীসহ মুখোমুখি অবস্থান গ্রহণ করেন। এমতাবস্থায় অতীতের চেয়ে আরো ব্যাপক ও ভয়াবহ গৃহযুদ্ধ এড়ানোর জন্য হযরত হাসান ও হযরত মুআবিয়া রাযি. উভয়ই শান্তির লক্ষ্যে আলোচনা ও সন্ধির প্রয়াস চালান।


      এখানেও সাবায়ী ও খারেজীরা ঐক্য প্রচেষ্টা- ব্যর্থ করার সর্বাত্মক চেষ্টা চালায়। সন্ধিতে সম্মত হওয়ায় একমত খারেজী হযরত হাসান রাযি. কে ও তাঁর পিতার ন্যায় কাফির হয়ে যাওয়ার অপপ্রচার চালিয়ে তাঁর বাহিনীতে বিভ্রান্তি ছড়ায়। এমনকি এক খারেজী দূর হতে তীর নিক্ষেপে হযরত হাসান রাযি. কে হত্যার চেষ্টা করে। তিনি আহত হয়ে কিছুদিনের চিকিৎসায় সুস্থ হন।


   _📋 *নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...