অনুসরণকারী

মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

31. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *﷽   ﷽    ﷽    ﷽    ﷽*    *﷽*


*ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 


 *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -২ ====🥀*


            *বাইআতে অস্বীকৃতি জ্ঞাপন* 


 *ইমাম হুসাইন এবং আব্দুল্লাহ ইবনে যুবাইরের বাইআতে অস্বীকৃতি জ্ঞাপনঃ* 


      ওলীদ হযরত হুসাইন এবং আব্দুল্লাহ ইবনে যুবাইর রাযি. কে ডেকে পাঠালেন। বুযুর্গদ্বয় তখন মসজিদে ছিলেন। এই অসময়ে ডাকার কারণে তারা ঘটনার গভীরে পৌঁছে গেলেন। তারা পরস্পরে মন্তব্য করলেন যে মনে হয় আমীরের ইন্তিকাল হয়ে গেছে আর আমাদেরকে ইয়াযিদের পক্ষে বাই’আতের জন্য ডাকা হচ্ছে। হযরত হুসাইন রাযি. কিছু লোকজন সঙ্গে নিয়ে ওলীদের নিকট পৌঁছলেন তিনি সাথিদেরকে বাইরে অপেক্ষা করতে বললেন এবং আরো বললেন তোমরা যদি কোন শোরগোল শুনতে পাও তাহলে তৎক্ষণাত ভেতরে চলে আসবে। ওলীদ হযরত হুসাইন রাযি. কে হযরত মু‘আবিয়ার রাযি. মৃত্যুর সংবাদ জানালেন। হযরত হুসাইন রাযি. ইন্নালিল্লাহ পড়লেন আর আমীরের জন্য মাগফিরাতের দু‘আ করলেন। এবার ওলীদ মূল প্রসঙ্গে ফিরে এসে বাই’আতের আহবান জানালেন। হযরত হুসাইন রাযি. বললেন আমার মত ব্যক্তি গোপনে বাই’আত করতে পারেনা। আপনি সাধারণ লোকদের কে এই উদ্দেশ্যে একত্রিত করুন আমিও তাদের সাথে আসব। সকলের যেটা মত হবে সেটাই করা হবে।


      ওলীদ দুশ্চরিত্রের লোক ছিলেন না। তিনি বললেন খুব ভাল কথা, তাশরীফ নিয়ে যান। হযরত হুসাইন রাযি. এর প্রস্থানের পর ওলীদ মারওয়ানকে বললেন বড়ই পরিতাপের বিষয় তুমি চাচ্ছ আমি রাসূল দৌহিত্রকে হত্যা করি। খোদার শপথ কিয়ামতের দিন যার নিকটে হুসাইনের রক্তপণ চাওয়া হবে সে বড়ই হতভাগ্য হবে।


      আব্দুল্লাহ ইবনে যুবাইর রাযি. ওলীদের নিকট একদিনের সময় চাইলেন। কিন্তু রাতেই তিনি মদীনা ত্যাগ করে মক্কার পথে পাড়ি জমালেন। ওলীদ সংবাদ পেয়ে নিজের লোকদের দিয়ে তার পিছু ধাওয়া করলেন। আব্দুল্লাহ ইবনে যুবাইর অপরিচিত রাস্তা বেছে নিয়েছিলেন তাই এরা তার টিকিটিও খুঁজে পেলনা। অবশেষে ব্যর্থ মনোরথ হয়ে ফিরে এলো।


   _*📋নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...