অনুসরণকারী

বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

38. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *﷽   ﷽    ﷽    ﷽    ﷽*    *﷽*


*ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 



 *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -৯ ====🥀*


*ইমাম হুসাইন রাযি.এর কারবালায় অবস্থান* 


      কারবালায় অবতরণের পরের দিন উমর ইবনে সাআদ ইবনে অক্কাস চার হাজার সৈন্য নিয়ে সেখানে উপস্থিত হল। উমর ইবনে সাআদ কে ইবনে যিয়াদ রাই এবং সীমান্ত শহর দাইলামের শাসক নিযুক্ত করেছিল। সে স্বীয় এলাকার যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল এমন সময় ইমাম হুসাইনের রাযি. যাত্রার সংবাদ আসে তাই ইবনে যিয়াদ তাকে ইমাম হুসাইনকে প্রতিহত করার নির্দেশ দেয় কিন্তু উমর ইবনে সাআদ অপারগতা প্রকাশ করে। ইবনে যিয়াদ বলল এই দায়িত্ব পালন করতে যদি দ্বিধাদ্বন্দ্ব থাকে তাহলে রাই আর দাইলামের কর্তৃত্বও তুমি পাবে না। উমর ইবনে সাআদ শাসন ক্ষমতার লোভে এই আদেশ পালন করতে রাজি হয়ে গেল। কিন্তু সে ইমাম হুসাইনের রাযি. সাথে লড়াই করতে চাচ্ছিল না। তাই শেষ সময় পর্যন্ত মিটমাটের চেষ্টা চালিয়ে যেতে লাগল।


      উমর ইবনে সাআদ ইমাম হুসাইনের রাযি. নিকট দূত পাঠিয়ে জানতে চাইল, আপনি কি উদ্দেশ্য নিয়ে এসেছেন? ইমাম হুসাইন রাযি. বললেন, ১৮ হাজার কুফাবাসীরা আমাকে চিঠি লিখেছিল যে, আমাদের কোন ইমাম নেই। আপনি তাশরীফ নিয়ে আসুন আমরা আপনার হাতে বাই’আত করব। আমি তাদের চিঠির উপর ভরসা করে বেরিয়ে পড়েছি। পরে কুফাবাসী আমার হাতে বাই’আত করেও তা ভঙ্গ করেছে এবং আমার সাথে বিশ্বাস ঘাতকতা করেছে। আমি এটা অবগত হয়ে দেশে ফিরে যেতে চাইলাম কিন্তু হুর ইবনে ইয়াযীদ আমাকে ফিরে যাওয়ার অনুমতি দিলনা। এখন তুমি আমার নিকটাত্মীয়। আমাকে ছেড়ে দাও, আমি মদীনা চলে যাব।


      উমর এই জওয়াব শুনে বলল, আলহামদুলিল্লাহ। আল্লাহর শপথ আমি নিজেও চাই যে হুসাইনের রক্তে আমার হাত যেন রঞ্জিত না হয়। অতঃপর সে ইবনে যিয়াদকে ইমাম হুসাইনের উদ্দেশ্য সম্পর্কে অবহিত করল। ইবনে যিয়াদ উত্তরে লিখল হুসাইনের নিকট থেকে ইয়াযীদের বাই’আত গ্রহণ কর। এর পরে আমরা অন্য বিষয় নিয়ে চিন্তা করব। যদি বাইআতে রাজি না হয় তাহলে তার পানি বন্ধ করে দাও।


   _*📋নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...