অনুসরণকারী

রবিবার, ৪ অক্টোবর, ২০২০

22. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *﷽   ﷽    ﷽    ﷽    ﷽*    *﷽*


*ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 


 *====== প্রথম অধ্যায়,পর্ব -২২ ======*


             *একক খিলাফত প্রতিষ্ঠা* 


 *হযরত হাসান রাযি. ও হযরত মুআবিয়া রাযি.- এর মতৈক্যে একক খিলাফত প্রতিষ্ঠাঃ* 


      অতঃপর হযরত মুআবিয়া রাযি. হযরত হাসানের রাযি. নিকট দূত মারফত সন্ধি প্রস্তাব পাঠান। হযরত মুআবিয়ার রাযি. বিশেষ দূত আব্দুল্লাহ বিন ‘আমির তাঁর দলবল সহ হযরত হাসানের রাযি. দলের মুখোমুখি হলে, তিনি চিৎকার করে বললেনঃ হে ইরাকবাসী ভাইয়েরা! আমরা যুদ্ধের উদ্দেশ্যে আসিনি, বরং মুআবিয়ার রাযি. পক্ষ হতে সন্ধি প্রস্তাব নিয়ে এসেছি। হযরত হাসান রাযি. কে আমার সালাম পৌঁছে দাও এবং আমার পক্ষ হতে তাঁর দরবারে এ নিবেদন পেশ কর যে, মুসলমানদের যেন ধ্বংসের হাত থেকে রক্ষা করেন।


      ইরাকবাসী হযরত মুআবিয়ার রাযি. প্রস্তাব শুনে যুদ্ধ না করাকেই পছন্দ করল। হযরত হাসান রাযি. ও স্বীয় বাহিনী নিয়ে শিবিরে প্রত্যাবর্তন করলেন। হযরত মুআবিয়ার রাযি. দূতের নিকট হযরত হাসান রাযি. এ উত্তর পাঠান যে, আমি কিছু শর্তের সাথে হযরত মুআবিয়ার রাযি. সাথে সন্ধি করতে ও খিলাফতের দায়িত্ব হতে সরে দাড়াতে প্রস্তুত আছি। আব্দুল্লাহ বিন আমির ফিরে এসে হযরত মুআবিয়া রাযি. কে সন্ধি আলোচনা শুনান। হযরত মুআবিয়া রাযি. মুসলিম বিশ্বের ভয়াবহ গৃহযুদ্ধে আশংকা হতে মুক্তির আশা দেখা দেয়ায় অত্যন্ত আনন্দিত হন এবং একটি সাদা কাগজে দস্তখত ও সিলমোহর দিয়ে আব্দুল্লাহ বিন আমিরের হাতে দিয়ে বলেন- এটা হাসান রাযি. কে দিয়ে বলল- যে শর্ত ইচ্ছা লিখে দিন। আমি (মুআবিয়া) তা মেনে নিব।


   _📋 *নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...