অনুসরণকারী

রবিবার, ৪ অক্টোবর, ২০২০

19. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস

 *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 


 *====== প্রথম অধ্যায়,পর্ব -১৯ ======*


    *খারেজী সম্প্রদায়ের আত্মপ্রকাশ* 


      আব্দুল্লাহ বিন সাবার এ দলটি এত দিনে অনেক শক্তি অর্জন করেছিল। তাই তারা এখন হযরত আলীর রাযি. দল হতে বিচ্ছিন্ন হয়ে তাঁর বিরুদ্ধে আলাদা দল গঠন করে যুদ্ধ করারও দুঃসাহস দেখায়। তারা সালিশী চুক্তিকে কুফরী কাজ আখ্যা দিয়ে হযরত আলী ও হযরত মুআবিয়া রাযি. উভয়কেই কাফির ঘোষণা করে এবং তাদের বিরুদ্ধে অপপ্রচার শুরু করে দেয়। তাছাড়া সালিশী চুক্তির সমর্থক সাধারণ মুসলিম জনগণকেও তারা কাফির ঘোষণা করে এবং তাঁদের হত্যা করা ও তাঁদের সম্পদ লুন্ঠন করাকে বৈধ ঘোষণা দিয়ে বিভিন্ন স্থানে খুন, জখম, লুণ্ঠনসহ বিভিন্ন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টিতে লিপ্ত হয়।


      তাদের এ অপতৎপরতা হযরত আলীর রাযি. ভূখণ্ডেই বেশী ছিল। হযরত আলী রাযি. তখন জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় খারেজীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করেন এবং একাধিক অভিযানে তাঁদের অধিকাংশকেই হত্যা ও বন্দী করেন।


      খারেজীদের বিরুদ্ধে হযরত আলীর রাযি. এ সকল অভিযানের কারণে হযরত আলী রাযি. ও অপরাপর মুসলিম নেতৃবৃন্দের বিরুদ্ধে তাদের প্রতিশোধস্পৃহা অনেকগুণে বেড়ে যায়। এ জন্য তারা এক সঙ্গে হযরত আলী, মুআবিয়া ও আমর ইবনুল ‘আস রাযি. কে হত্যা ও খিলাফত ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার পথ চিরতরে রুদ্ধ করার গভীর ষড়যন্ত্র আঁটে। সে মতে তিন খারেজী আব্দুর রহমান বিন মুলজিম, বারক বিন আব্দুল্লাহ ও আমর বিন বাকর মক্কায় মিলিত হয়ে আলোচনা করল যে, আমাদের (খারেজী) ভাইদের মৃত্যুর পর জীবনের স্বাদ নেই। আমরা এখন আলী, মুআবিয়া ও আমর বিন ‘আস রাযি. কে হত্যা করে আমাদের ভাইদের হত্যার প্রতিশোধ নেয়ার মাঝেই জীবনের সর্বশেষ স্বার্থকতা দেখতে পাচ্ছি। অতঃপর তারা সিদ্ধান্ত নিলো যে, আব্দুর রহমান বিন মুলজিম হযরত আলী রাযি. কে, বারক হযরত মুআবিয়া রাযি. কে এবং আমর হযরত আমর ইবনুল ‘আস রাযি. কে একই দিন একই সময়ে শহীদ করবে। এর জন্য তারা ১৭ই রমজান ৪০ হিজরী তারিখকে দিনক্ষণ হিসেবে নির্ধারণ করলো।


   _*📋নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...