অনুসরণকারী

বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

37. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *﷽   ﷽    ﷽    ﷽    ﷽*    *﷽*


*ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস* 



 *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -৮ ====🥀*


   *হযরত হুসাইনের রাযি. কুফায় যাওয়া* 


 *হযরত হুসাইনের রাযি. কুফা যাওয়ার সংকল্প আর সহমর্মিদের নসীহতঃ* 


      মুসলিম ইবনে আকীল যখন কুফায় পৌঁছলেন তখন হযরত হুসাইন রাযি. এর পক্ষে ১৮ হাজার মানুষ তার হাতে বাই’আত করেছিল। এই পরিপ্রেক্ষিতে তিনি হযরত হুসাইনকে রাযি. লিখে জানালেন:- আপনি নিশ্চিন্তে তাশরীফ নিয়ে ‘আসতে পারেন। ইরাকবাসীরা আপনার সমর্থক এবং বনু উমাইয়ার তথা ইয়াযীদ এর প্রতি অসন্তুষ্ট। সুতরাং হযরত ইমাম হুসাইন রাযি. কুফা যাত্রার আয়োজন করতে লাগলেন। তার কল্যাণকামীরা যখন এ বিষয়ে অবগত হল তখন তারা ইমাম হুসাইন এর ইচ্ছা থেকে বিরত রাখার জন্য সর্বতোভাবে চেষ্টা চালাতে লাগল। উমর ইবনে আব্দুর রহমান ইবনে হারস বলল আমি জানতে পারলাম আপনি ইরাক যাওয়ার মনস্থ করেছেন। অথচ সেখানকার সরকারী কর্মকর্তারা বনু উমাইয়ার সমর্থক। সেখানকার ধনভাণ্ডারও তাদের কবজায়। পাবলিকের কোন ভরসা নেই। তারা ঘরের গোলাম। আমার আশংকা হয় যেসব লোকেরা আপনাকে সহযোগিতার আশ্বাস দিয়েছে তারাই কাল আপনার সাথে মোকাবিলা করবে। হযরত ইমাম বললেন ভাই! তোমার কথা মানি আর না মানি তুমি যে সত্যিকারের হিতাকাঙ্খী তাতে কোন সন্দেহ নেই।


      হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি. বললেন হে চাচাত ভাই! মশহুর হয়ে গেছে তুমি নাকি ইরাকে যাচ্ছ। আল্লাহর ওয়াস্তে এরকম এরাদা মোটেও করনা। ইরাকবাসীরা কি বনু উমাইয়ার শাসকদেরকে বহিস্কার করে সে এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে? যদি এরকম হয় তাহলে অবশ্যই যাও। কিন্তু অবস্থা যদি এই হয় যে তাদের শাসকরা এখনো ক্ষমতায় অধিষ্ঠিত, ধনভাণ্ডারের চাবি তাদেরই হাতে তাহলে কুফাবাসীরা তোমাকে এই জন্য ডাকছে যে, তারা তোমাকে যুদ্ধের আগুনে ঠেলে দিয়ে নিজেরা পৃথক হয়ে যাবে। এই আচরণই তারা তোমার পিতা আর ভাইয়ের সাথেও করেছে। হযরত হুসাইন উত্তরে বললেন আমি এস্তেখারা করে দেখব।


      দ্বিতীয় দিন আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি. আবার এলেন আর বললেন, চাচার বেটা! আপনি কুফার ধারে কাছেও যাবেন না। কুফাবাসীরা বিশ্বাস ঘাতক। আপনি মক্কায় অবস্থান করে আপনার বাইআতের আহবান জানান। আপনি হেজাযবাসীদের সরদার তারা আপনার কথা গ্রহণ করবে। আর যদি মক্কা থেকে চলে যেতেই চান তাহলে ইয়ামানের দিকে যান। যেটি একটি বিশাল রাজ্য। সেখানে আত্মরক্ষার ব্যবস্থা আছে। আর আপনার পিতার হিতাকাংক্ষীরাও সেখানে বিদ্যমান আছেন।


      সেখানে অবস্থান করে ইসলামী প্রদেশ সমূহে স্বীয় খেলাফতের পয়গাম পৌঁছে দিন। আমি আশা করি আপনি সফলকাম হবেন।


      ইমাম হুসাইন রাযি. বললেন ভাই! তোমার স্নেহশীল হওয়ার ব্যাপারে আমার কোন সন্দেহ নেই। কিন্তু আমি তো ইরাকে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।


     আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি. বললেন এই সিদ্ধান্ত যদি অটল হয়ে থাকে তাহলে নারী ও শিশুদেরকে সাথে নিয়ে যাবেন না। আমার আশংকা হয় হযরত উসমানের রাযি. মত আপনাকেও নারী ও শিশুদের সামনে মাটি আর রক্তের মধ্যে তড়পাতে না হয়।


      আব্দুল্লাহ ইবনে যুবাইর যখন জানতে পারলেন তখন তিনিও বুঝিয়ে বললেন আপনি হারাম শরীফে অবস্থান করে বিভিন্ন এলাকায় নিজ খেলাফতের দাওয়াত দিন আর ইরাকের সমর্থকদেরকে লিখুন তারা যেন এখানে এসে আপনার সাহায্য করে। আমিও আপনার সাহায্যের জন্য উপস্থিত থাকব। হারাম শরীফ এমনিতেও ইসলামী বিশ্বের কেন্দ্রবিন্দু। বিভিন্ন দেশের মুসলমানরা এখানে আসা যাওয়া করতে থাকে। সুতরাং এখানে অবস্থান করা আপনার জন্য মঙ্গলজনক হবে।


      কিন্তু হযরত হুসাইন জবাব দিলেন আমি স্বীয় পিতার নিকট শুনেছি যে হারাম শরীফের একটি মেষ হারাম শরীফের ইজ্জত ভূলুণ্ঠিত করার কারণ হবে আমি সেই মেষ বনতে চাইনা। (আল কামেল ৩/৩৯৯-৪০১)


       *কুফার পথে ইমাম হুসাইন রাযি.:* 


      পরিশেষে ৬০ হিজরীর ৮ই যিলহজ্জ তিনি পরিবার পরিজন আর বন্ধু বান্ধবদেরকে সাথে নিয়ে মক্কা থেকে কুফার পথে রওয়ানা হলেন। সাফফাহ নামক স্থানে পৌঁছে তার সাক্ষাত হল বিখ্যাত ইসলাম কবি ফারাযদাকের সাথে যিনি ইরাক থেকে ফিরছিলেন। তিনি তার নিকট ইরাকের অবস্থা জানতে চাইলেন। ফারাযদাক বললেন ইরাকবাসীদের অন্তর আপনার সাথে কিন্তু তাদের তরবারী বনু উমাইয়ার সাথে। আর ফয়সালা তো আল্লাহর হাতে।


      হযরত হুসাইন রাযি. বললেন তুমি সত্য বলেছ। আল্লাহর ফায়সালা যদি আমাদের মর্জিমত হয় তাহলে আমরা আল্লাহ পাকের শুকরিয়া আদায় করব। আর যদি মৃত্যু আমাদের আশা-আকাঙ্খার মাঝে অন্তরায় হয়ে দাড়ায় তাহলেও কোন অসুবিধা নাই কেননা আমাদের নিয়ত ভাল।


      আরো কিছু দূর যেয়ে তার সাক্ষাত হল স্বীয় চাচাত ভাই আব্দুল্লাহ ইবনে জাফরের সাথে তিনি অত্যন্ত জোরালো ভাবে ফিরে আসার অনুরোধ জানালেন আর বললেন আমার আশংকা হয় এই রাস্তায় আপনার প্রাণ সংহার আর আপনার পরিবারের ধ্বংস না নেমে আসে।


      মদীনার গভর্নর আমর ইবনে সাঈদের নিকট হতে হযরত হুসাইনের রাযি. নামে তিনি একটি নিরাপত্তাও লিখিয়ে এনেছিলেন। তিনি ইমাম হুসাইনকে নাছোড়বান্দা হয়ে বাধা প্রদান করলেন তার হাত থেকে বাচার জন্য ইমাম হুসাইন নিজের স্বপ্ন শুনাতে বাধ্য হলেন, যে নানাজী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে স্বপ্নে দেখেছি তিনি আমার জন্য অপেক্ষা করেছেন। আমাকে নিয়ে ইফতার করবেন। সুতরাং পরিস্থিতি যাই হোক না কেন আমাকে সামনে অগ্রসর হতে হবে। অতঃপর ইমাম হুসাইন রাযি. নিজের সিদ্ধান্তে অটল থেকে সামনে অগ্রসর হতে থাকলেন।


      সা’লাবিয়া নামক স্থানে পৌঁছে তিনি মুসলিম ইবনে আকীলের শাহাদাতের সংবাদ পেলেন। কয়েকজন সাথি তাকে বললেন, আপনাকে আল্লাহর কসম, আপনি ফিরে চলুন। কুফায় আপনার কোন সমর্থক ও সাহায্যকারী আছে বলে মনে হয় না। কিন্তু মুসলিম ইবনে আকীলের আত্মীয়-স্বজনরা বলল আমরা ফিরব না। মুসলিম হত্যার বদলা নেব অথবা আমাদের জানও দিয়ে দেব।


      একথা শুনে হযরত হুসাইন রাযি. বললেন, এদেরকে পরিত্যাগ করে জীবনের কোন স্বাদ নেই। যাবালা নামক স্থানে পৌঁছে তিনি স্বীয় দুধভাই আব্দুল্লাহ ইবনে বাকতারের শাহাদাতের সংবাদ পেলেন। হযরত হুসাইন রাযি. আব্দুল্লাহ ইবনে বাকতারকে একটি চিঠি দিয়ে মুসলিমের নিকট পাঠিয়েছিলেন। তিনি যখন পৌঁছলেন তখন মুসলিমের হত্যাকাণ্ড সংঘটিত হয়ে গিয়েছিল। ইবনে যিয়াদ তাকেও বিল্ডিংয়ের ছাদ থেকে ফেলে দিয়ে হত্যা করল।


      এসব সংবাদ দ্বারা তিনি কুফার অবস্থা সম্পর্কে একটা ধারণা লাভ করতে পারলেন। তিনি স্বীয় সাথিদেরকে বললেন কুফাবাসীরা আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। তাদের নিকট থেকে সাহায্য পাওয়ার কোন আশা নেই। সুতরাং আমার যেসব সাথিরা ফিরে যেতে ইচ্ছুক তারা খুশি মনে ফিরে যেতে পারে। আমার পক্ষ থেকে পূর্ণ অনুমতি আছে। এই এলান শুনে তার বেশির ভাগ সাথি ইমাম হুসাইন রাযি. কে ছেড়ে নিজেদের বাড়ির দিকে ফিরে গেল। শুধু তার পরিবারের সদস্যবর্গ এবং খাস কয়েকজন প্রাণ উৎসর্গকারী রয়ে গেল।


     *ইমাম হুসাইনকে রাযি. বাধা প্রদান :-* 


      ইবনে যিয়াদ ইমাম হুসাইনের রাযি. যাত্রার সংবাদ অবগত হয়েছিল। তাই সে ইয়াযীদের নির্দেশমতো মক্কা মদীনা থেকে ইরাক অভিমুখি সকল রাস্তা বন্ধ করে দিয়েছিল এবং হুর ইবনে ইয়াযীদ তামীমীকে এক হাজারের বাহিনী দিয়ে হযরত হুসাইনের সন্ধানে এবং তাকে ঘিরে ফেলার জন্য পাঠিয়ে দিয়েছিল।


      হযরত হুসাইন রাযি. যখন হাশাম নামক স্থানে পৌঁছলেন তখন হুর ইবনে ইয়াযীদ ও তার সন্ধান করতে করতে সেখানে এসে উপস্থিত হল এবং তার মুখোমুখি তাঁবু স্থাপন করল। ইমাম হুসাইন রাযি. স্বীয় সাথিদেরকে হুকুম দিলেন ওদেরকে পানি পান করাও আর ওদের ঘোড়াগুলিরও তৃষ্ণা নিবারণ কর এরা ঠিক দুপুরে এসে উপস্থিত হয়েছে।


      যোহরের নামাযের সময় হলে ইমাম হুসাইন রাযি. হুরকে জিজ্ঞাসা করলেন, তোমরা আমাদের সাথে নামায আদায় করবে নাকি পৃথক পড়বে? হুর বলল, এক সাথেই পড়ব। সুতরাং উভয় বাহিনী একত্রে ইমাম হুসাইনের পেছনে নামায আদায় করল। নামায শেষে ইমাম হুসাইন রাযি. হুরের সেনাবাহিনীকে লক্ষ্য করে বললেন: লোক সকল আমি তোমাদের আমন্ত্রণের পরিপ্রেক্ষিতেই এসেছি। তোমরা চিঠি লিখেছ, দূত পাঠিয়েছ যে, আপনি এখানে আগমন করে আমাদের নেতৃত্ব গ্রহণ করুন। তোমরা যদি এখনো তোমাদের কথার উপর অটল থাকার ওয়াদা কর তাহলে আমি তোমাদের শহরে যাব আর যদি আমার আগমন তোমাদের অপছন্দনীয় হয় তাহলে নিজ দেশে ফিরে যাব।


      হুর বলল, আপনি চিঠি আর দূত পাঠানোর কথা কি বলছেন? আমরা তো এ সম্বন্ধে কিছুই জানিনা। এবার ইমাম হুসাইন রাযি. দুটি ঝোলা থেকে চিঠির স্তূপ বের করে কুফাবাসীদের সামনে রাখলেন। হুর বলল, যাই হোক আমরা এসব চিঠি লিখি নাই। আমাদেরকে তো আপনাকে গ্রেফতার করে ইবনে যিয়াদের সামনে হাজির করার নির্দেশ দেয়া হয়েছে।


      ইমাম হুসাইন রাযি. বললেন এটা তো অসম্ভব। অতঃপর তিনি সাথিদেরকে নিজ নিজ এলাকায় ফিরে যাওয়ার আদেশ দিলেন।


      হুর বাধা দিয়ে বলল আমি আপনাকে ফিরে যেতে দেবনা। তবে আপনার সাথে লড়াইও করব না। সবচেয়ে ভাল হয় আপনি যদি ইরাক আর হেজাযের মধ্যবর্তী কোন রাস্তা অবলম্বন করেন। আমি ইবনে যিয়াদকে লিখে পাঠাচ্ছি আপনিও ইয়াযীদকে লিখুন। হতে পারে এমন কোন সুরত পয়দা হয়ে যাবে যাতে আমাকে আপনার মোকাবিলার দাঁড়াতে না হয়।


      ইমাম হুসাইন রাযি. এই প্রস্তাব কবুল করলেন এবং উত্তর দিকে নিনওয়ার পথ ধরলেন হুরও পিছন থেকে তাকে অনুসরণ করতে লাগল।


      আযিবুল মিহজানাতে পৌঁছে সেখানে তুরমাহ বিন আদীর সাথে তার সাক্ষাৎ হল। তুরমাহ বলল কুফায় আপনার বিরুদ্ধে লড়াইয়ের জোর প্রস্তুতি চলছে। এত বড় বাহিনী আমি কখনও ময়দানে জমা হতে দেখিনি। আমার পরামর্শ হল আপনি বনু ত্বাই গোত্রের প্রসিদ্ধ পাহাড় ‘আজা’য় চলে যান। সেখানে গাসসানি আর হিময়ার গোত্রের শাসকরাও কখনো সুবিধা করতে পারেনি। আপনি যদি সেখানে তাশরীফ নিয়ে যান তাহলে বনু ত্বাই গোত্রের ২০ হাজার যুবকের দায়িত্ব আমি গ্রহণ করব। যাদের তরবারী আপনার সাহায্যার্থে কোষমুক্ত হবে।


      কিন্তু হযরত হুসাইন রাযি. শুকরিয়ার সাথে তার প্রস্তাব ফিরিয়ে দিলেন এবং বললেন হুরের সাথে আমার যে চুক্তি হয়েছে আমি তা ভঙ্গ করব না। নিনওয়া পৌছার পর হুর ইবনে যিয়াদের পত্র পেল যাতে লেখা ছিল হুসাইন রাযি. এবং তার সাথিদেরকে এক্ষুনি বাধা দাও এবং তাদেরকে এমন জায়গায় নামতে বাধ্য কর যেখানে কোন আড়াল নেই পানিও নেই। হুর ইমাম হুসাইনকে এই চিঠি দেখাল। তিনি বললেন আরো কিছুদূর যেতে দাও। তারপরে আমরা নেমে পড়ব। হুর রাজি হয়ে গেল। যখন তিনি কারবালা ময়দানে পৌঁছলেন তখন হুর রাস্তা বন্ধ করে দাঁড়িয়ে গেল এবং বলল এবার আর সামনে অগ্রসর হতে দেবনা। এখানেই নেমে পড়ুন । দরিয়ারে ফুরাতও এখান থেকে নিকটে। ইমাম হুসাইন এবং তার সাথিগণ ৬১ হিজরীর ২রা মুহররম কারবালা ময়দানে অবতরণ করলেন। (আল কামেল ৩/৪০৭-১১)


   _*📋নিজে পড়বেন এবং শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ করে দিবেন।*_

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

44. ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*

 *⛲ ♧  ﷽   ﷽   ﷽   ﷽*  *♧*  *⛲*       *ইসলামী খেলাফত ধ্বংসের প্রকৃত ইতিহাস*  *🥀====তৃতীয় অধ্যায়,পর্ব -১৫====🥀*      *আহলে বাইতের সদস্য ব...